টেলিগ্রাম বট কি? দারুণ কিছু টেলিগ্রাম বট নিয়ে আলোচনা

টেলিগ্রাম বট কি? দারুণ কিছু টেলিগ্রাম বট নিয়ে আলোচনা…

টেলিগ্রাম বট কি?

টেলিগ্রাম বট একটি প্রোগ্রাম এতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম রয়েছে যা এটি ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে দেয়। টেলিগ্রামে বটগুলি স্বায়ত্তশাসিতভাবে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে পারে এবং প্রকৃত ব্যবহারকারীর মতো গঠন করা হয়। আসলে, তাদের একটি প্রোফাইল আছে কিন্তু, তাদের পিছনে, তারা একজন প্রকৃত ব্যক্তির দ্বারা পরিচালিত হয় না কিন্তু একটি অ্যালগরিদম দ্বারা।

বট-এর প্রাথমিক কাজ হল এর একটি সেবা প্রদান ব্যবহারকারীদের জন্য এবং প্রতিটি বট একটি নির্দিষ্ট ফাংশন পরিচালনা করার জন্য প্রোগ্রাম করা হয়। প্রকৃতপক্ষে, এমন বট রয়েছে যা ইন্টারনেটে গান বা ভিডিও অনুসন্ধান করতে পারে, বটগুলি যেগুলি ব্যবহারকারীদের অবহিত করে যখন একটি নির্দিষ্ট দোকানে একটি নির্দিষ্ট পণ্য পাওয়া যায় এবং বটগুলি সাধারণ অর্ডারগুলিকে সম্পাদন করে৷

কিভাবে টেলিগ্রাম বট কাজ করে

আপনি যদি একটি বটের সাথে ইন্টার‍্যাক্ট করতে চান তবে প্রথমে আপনাকে এটি খুঁজে বের করতে হবে। একটি বট অনুসন্ধান করতে আপনি উপরের ডানদিকে অনুসন্ধান বারটি ব্যবহার করতে পারেন (যেমন- আপনি একজন সাধারণ ব্যবহারকারীকে খুঁজতেছেন) এবং আপনি যে বটটি খুঁজে পেতে চাচ্ছেন তার নাম টাইপ করুন৷

আপনি বটটি খুঁজে পেলে, বটটিতে ক্লিক করুন এবং ইন্টারঅ্যাক্ট শুরু করুন একটি সাধারণ অ্যাকাউন্টের মতো৷

একটি বিশেষ বিভাগে, যেখানে বটগুলি তালিকাভুক্ত করা হয়েছে টেলিগ্রাম নেই যে সেগুলি খুঁজে পেতে অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে পরামর্শ চাইতে হবে।

টেলিগ্রাম আপনাকে কিছু ক্ষেত্রে একটি বট ব্লক করুন স্টপ বোতাম ব্যবহার কররে সরাসরি অনুমতি দেয় আপনার প্রোফাইল থেকে।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি আমাদের দেশেও বেড়ে চলেছে টেলিগ্রাম এর ব্যবহারকারী সংখ্যা। টেলিগ্রাম এর অসাধারণ সব ফিচারের মধ্যে একটি হলো অটোমেটেড সার্ভিস অর্থাৎ বট ব্যবহারের সুবিধা। এই পোস্টে, আপনাদের কাজে আসবে এমন অসাধারণ কিছু টেলিগ্রাম বট সম্পর্কে জানবেন।

IFTTT বট

IFTTT বটটি বেশ জনপ্রিয় একটি অটোমেশন সার্ভিস, যা বট এর মাধ্যমে টেলিগ্রাম থেকেই ব্যবহার করার সুযোগ আছে। IFTTT এর টেলিগ্রাম বট ব্যবহার করে ৩৬০টির অধিক সেবা অটোমেট করা যায়। যেমনঃ টেলিগ্রাম এ আপলোডকৃত ছবি গুগল ড্রাইভে সেভ হবে।

এমন অটোমেশন বানানো যাবে, ধরুন ফেসবুক এ পোস্ট করা যেকোনো ছবি অটোমেটিক টুইটারেও পোস্ট হবে । এভাবে IFTTT ব্যবহার করে সরাসরি টেলিগ্রাম থেকে প্রতিদিন ব্যবহৃত বিভিন্ন সেবা অটোমেট করা যাবে। IFTTT একটি বিশাল অটোমেশন সার্ভিস।

আইএমডিবি বট

IMDB হলো একটি ইন্টারনেট মুভি ডাটাবেজ যেখানে ব্যবহারকারীগণ বিভিন্ন ফিল্ম ও শো এর রেটিং প্রদান করে থাকেন। কোনো নতুন শো দেখার আগে উক্ত শো সম্পর্কে ধারণা অর্জন করতে আইএমডিবি বেশ কাজে আসে, আইএমডিবি টেলিগ্রাম বট এর দ্বারা এই কাজ আরো সহজ হতে পারে।

টেক্সট টু স্পিচ বট

যেকোনো লেখাকে স্পিচ ফাইলে পরিণত করাই এই বটের কাজ। অর্থাৎ আপনি এই টেলিগ্রাম বটকে যেকোনো টেক্সট লিখে পাঠালে এটি আপনাকে তা ভয়েস ফাইলে পরিণত করে পাঠাবে। এই বটটি ব্যবহার করে একাধিক ভাষাতে টেক্সট টু স্পিস সুবিধা উপভোগ করার সুযোগ থাকছে।

জিমেইল টেলিগ্রাম বট

আপনার অধিকাংশ সময় যদি টেলিগ্রাম অ্যাপে কাটে, তাহলে জিমেইল একাউন্টে আসা ইমেইলগুলো সরাসরি টেলিগ্রাম থেকে চেক করতে পারবেন এই বট এর মাধ্যমে। জিমেইল টেলিগ্রাম বট এর মাধ্যমে ইমেইল রিসিভ, সেন্ড, এমনকি রিপ্লাই করা যাবে সরাসরি টেলিগ্রাম অ্যাপ থেকেই। গুগল একাউন্ট অথেনটিকেট করার পর সরাসরি টেলিগ্রাম অ্যাপ থেকে গুরুত্বপূর্ণ জিমেইল ফিচার অ্যাকসেস করা যাবে।

DeLorean বট

এই বট ব্যবহার করে নিজের উদ্দেশ্যে ফিউচারে মেসেজ পাঠাতে পারবেন। জনপ্রিয় ফিল্ম Back to the Future থেকে এই বটের নাম এসেছে। নির্দিষ্ট তারিখ ও সময় সেট করে নিজের উদ্দেশ্যে মেসেজ পাঠাতে পারবেন এই বট ব্যবহার করে।

Dr. Web টেলিগ্রাম বট

নাম শুনে কিছুটা আন্দাজ করা যায় Dr. Web বটটি কি সম্পর্কে হতে পারে। এই বট ব্যবহার করে টেলিগ্রাম থেকেই সরাসরি চেক করা যাবে কোনো ফাইল বা লিংক নিরাপদ কিনা। এই বটটি নিজেকে টেলিগ্রাম এর প্রথম এন্টি-ভাইরাস বট বলে দাবি করে থাকে। যেকোনো লিংক বা ফাইল Dr. Web বটকে ফরওয়ার্ড করে জানতে পারবেন উক্ত ফাইল বা লিংক নিরাপদ কিনা। আবার আপনার গ্রুপে এই বট এড করেও সকল লিংক ও ফাইল নিরাপদ কিনা তা চেক করার সুবিধা এড করতে পারবেন।

DropMail.me বট

DropMail.me হলো একটি টেম্পরারি ইমেইল জেনারেটর বট যা দ্বারা ডিসপোজেবল ইমেইল এড্রেস তৈরী করা যায়। /get লিখে মেসেজ করলে একটি র‍্যান্ডম ইমেইল এড্রেস পাবেন ও /start লিখে এই বটকে মেসেজ করলে কনভার্সেশন শুরু হবে। কোনো এনোনিমাস ওয়েবসাইটে বা অবিশ্বাসযোগ্য সার্ভিসে একাউন্ট খুলতে হলে আসল ইমেইল ব্যবহার না করে এই টেম্পরারি ইমেইল বট ব্যবহার করতে পারেন।

গেট মিডিয়া বট

গেট মিডিয়া বট ব্যবহার করে ইন্টারনেটের যেকোনো ওয়েবসাইট থেকে মিডিয়া ডাউনলোড করা যাবে। কোনো সাইট থেকে ভিডিও ডাউনলোড করা, ইন্সটাগ্রাম থেকে ছবি ডাউনলোড করা, ইত্যাদি কাজ করতে পারে এই বট। বট স্টার্ট করার পর ভিডিও ও মিউজিক সার্চ করার অপশন পেয়ে যাবেন। এছাড়া বাটনে ক্লিক করে লিরিক সার্চ বা ইন্সটাগ্রাম স্টোরি ডাউনলোড বেশ সহজ।

URL Shortener বট

বড় ইউআরএল কে ছোট করে ফেলে এই বট। bit.ly ও tinyurl.com(এই দুইটি ওয়েবসাইট ব্যবহার করে)। এমনেতে ইন্টারনেট থেকে লিংক শর্ট করা অনেক সহজ, সে কাজগুলো এই বট আরো সহজ করে দিবে। তাই যেকোনো বড় লিংককে ছোট করতে এই বট ব্যবহার করতে পারেন।

কোন টেলিগ্রাম বট আপনার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে? -আমাদেরকে জানাতে পারেন কমেন্ট সেকশনে। এছাড়া আপনার পছন্দের টেলিগ্রাম বট ও এর কাজ সম্পর্কে কমেন্ট সেকশনে জানাতে পারেন।

স্টিকার ডাউনলোড বট

রীতিমত স্টিকার এর খনি আছে টেলিগ্রামে। মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ চ্যাটে টেলিগ্রামে কোনো স্টিকার ভালো লাগলে তা ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। webp, jpg এবং png ফরম্যাটে স্টিকার ডাউনলোড করা যাবে এই বট ব্যবহার করে। এছাড়া সম্পূর্ণ স্টিকার প্যাক zip আকারে ডাউনলোড করার সুযোগ রয়েছে। স্টিকার ডাউনলোড করে অন্য মেসেজিং অ্যাপে ব্যবহারের পাশাপাশি নিজের স্টিকার প্যাক তৈরীতে এই বট কাজে আসতে পারে।

ফাইল কনভার্টার টেলিগ্রাম বট

এই টেলিগ্রাম বট ব্যবহার করে অসংখ্য ফরম্যাটে ফাইল কনভার্ট করা যাবে। ভিডিও থেকে অডিও, অডিও থেকে ভিডিও, ইত্যাদি ফাইল কনভার্টার বট কাজে আসতে পারে কনভার্ট এর প্রক্রিয়ায়। ফাইল কনভার্টার টেলিগ্রাম বট এ ৬৩টির অধিক ফাইল টাইপ সাপোর্ট করে।

Leave a Comment