নতুন চমক নিয়ে আসছে ‘আইফোন ১৬’

নতুন চমক নিয়ে আসছে ‘আইফোন ১৬’ …

আইফোন এর জন্য অবশেষে আইওএস এর নতুন সংস্করণ ‘আইফোন ১৬’ ঘোষণা করেছে অ্যাপল। কোন কোন আইফোনে আইওএস ১৬ সাপোর্ট করবে তার পাশাপাশি ‘আইফোন ১৬’ এর নতুন ফিচারসমূহ সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাইলে চলুন জেনে নেওয়া যাক ‘আইফোন ১৬’ এর নতুন ফিচারসমূহ সম্পর্কে বিস্তারিত।

লক স্ক্রিন কাস্টমাইজেশন

অবশেষে লক স্ক্রিন কাস্টমাইজেশন এর ফিচার যুক্ত হলো আইফোনের অপারেটিং সিস্টেমে। উইজেটস, নতুন নোটিফিকেশন এক্সপেরিয়েন্স, লাইভ উইজেটস, ইত্যাদি ফিচার যুক্ত হয়েছে নতুন আইফোন লকস্ক্রিনে। লক স্ক্রিনে লং প্রেস করে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন একজন ব্যবহারকারী। বিভিন্ন টেমপ্লেট এর পাশাপাশি নিজের ইচ্ছামত কালেকশন তৈরী করতে পারবেন ব্যবহারকারীগণ।

আইওএস এ এতোদিন লকস্ক্রিন কাস্টমাইজেশন ফিচার না থাকলেও আইওএস ১৬ এর দ্বারা লক স্ক্রিন কাস্টমাইজেশনে সব মোবাইল ডিভাইসের চেয়ে একধাপ এগিয়ে গেলো আইওএস।

ফোকাস

ফোকাস ফিল্টার আইওএস এর ফোকাস ফিচারটিকে অন্য মাত্রায় পৌছে দিয়েছে। ফোকাস ফিল্টার এর সাহায্যে সাফারি, ক্যালেন্ডার বা যোগাযোগের অ্যাপগুলো প্রয়োজনভেদে সম্পূর্ণ ফোন সাজানো যাবে। সরাসরি লকস্ক্রিন থেকে ফোকাস মোড ব্যবহার করা যাবে। অর্থাৎ আপনার কর্মস্থলে ও ঘরের জন্য দুইটি ফোকাস প্রোফাইল যদি থাকে, তবে উভয় প্রোফাইলের জন্য অ্যাপের প্রত্যেকটি সেটিংস আলাদা করে সেট করা যাবে। লকস্ক্রিন থেকে শুরু করে হোমস্ক্রিন ও সাপোর্টেড অ্যাপগুলোতেও ফোকাস ফিল্টার কাজ করবে।

নোটিফিকেশন সেন্টার

আইওএস ১৬ এর নোটিফিকেশন সেন্টারে এসেছে নতুনত্ব। লকস্ক্রিনে অ্যাপ নোটিফিকেশন সম্পূর্ণ স্ক্রিনে প্রদর্শন না করে বরং বোটমে বান্ডেল করা থাকবে। লাইভ একটিভিটিস এপিআই এর সাহায্য বিভিন্ন লাইভ একটিভিটির জন্য নতুন নোটিফিকেশন সিস্টেম ব্যবহার করতে পারবেন ডেভলপারগণ। এর ফলে নোটিফিকেশন ইন্টারেকটিভ হওয়ার পাশাপাশি রিয়েল টাইমে বেশ কাজে আসবে।

মেসেজেস

মেসেজেস অ্যাপে নতুন তিনটি ফিচার যুক্ত করেছে অ্যাপল। প্রথমত সেন্ড করা করা মেসেজ এডিট করার সুবিধা যুক্ত হয়েছে আইওএস ১৬ তে। এছাড়া মেসেজ পাঠানোর ১৫মিনিটের মধ্যে মেসেজ এডিট বা আনসেন্ড করা যাবে আইওএস ১৬ তে। এছাড়া মেসেজ “unread” হিসেবে সিলেক্ট করা যাবে যা পরবর্তীতে পড়ার ক্ষেত্রে কাজে আসতে পারে।

আইক্লাউড শেয়ারড ফটো লাইব্রেরী

একই লাইব্রেরিতে সর্বোচ্চ ৫জন কন্ট্রিবিউট করতে পারবেন নতুন আলাদা আইক্লাউড লাইব্রেরিতে। শেয়ারড ফটো লাইব্রেরী ইউজারের মেমোরি ও ফিচারড ফটোস এ ও দেখা যাবে। ধরুন পারিবারিক কোনো অনুষ্ঠানে সবাই ছবি তুলেছেন, এখন সকল ছবি সবাইকে বারবার পাঠানো বেশ ঝামেলার কাজ। এই বিষয়টিকে সহজ করতে ফ্যামিলিতে থাকা একাধিক একাউন্ট একসাথে যুক্ত হয়ে শেয়ারড ফটো লাইব্রেরি তৈরী করা যাবে।

লাইভ টেক্সট

কোনো ভিডিও পজ করে তাতে থাকা লেখা লাইভ টেক্সট এর মাধ্যমে ডিটেক্ট করা যাবে। এছাড়া ডেভলপারদের জন্য লাইভ টেক্সট এপিআই নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে তাদের নিজের অ্যাপেও এই ফিচার এড করতে পারবেন। এছাড়া ভিজুয়াল লুক আপ ফিচার আগের চেয়ে অনেক উন্নত হয়েছে যা ছবি থেকে বিভিন্ন প্রাণীকে আলাদা করে তা স্টিকার হিসেবে ড্রাগ-এন্ড-ড্রপ করে মেসেজে ব্যবহারের সুযোগ প্রদান করে।

মেইল

আইওএস ১৬ তে ইমেইল শিডিউল করার অপশন চলে এসেছে। এছাড়া ইমেইল সেন্ড হওয়ার আগে তা ক্যান্সেল ও করা যাবে। এখন থেকে কোনো মেইলে মিসিং এলিমেন্ট সম্পর্কে মেইল অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেবে।

অ্যাপল ওয়ালেট

অ্যাপল ওয়ালেট অ্যাপে Pay Later ও Order Tracking ফিচার যুক্ত করা হয়েছে। কোনো ধরনের ইন্টারেস্ট ছাড়া পে লেটার ফিচারের মাধ্যমে কিস্তিতে আইওএস ১৬ তে কেনাকাটা করা যাবে। এছাড়া কি ও আইডি এর সাপোর্ট বাড়ানো হয়েছে, যার সাথে উন্নত প্রাইভেসি ফিচারও থাকছে।

শেয়ারপ্লে

মেসেজ অ্যাপ থেকে সরাসরি শেয়ারপ্লে ব্যবহার করা যাবে আইওএস ১৬ তে। অর্থাৎ, Sync এ থাকা কনটেন্ট মেসেজের মধ্যে শেয়ারপ্লে এর দ্বারা বন্ধু ও পরিবারের সাথে উপভোগ করা যাবে।

ডিকটেশন

আইওএস ১৬ তে ডিকটেশন ফিচার এর নতুনত্ব এসেছে, ফিচারটি মূলত রিয়েল-টাইম ভয়েস টাইপিং এর ফিচার। টাইপিং ও ডিকটেটিং একসাথে করার সুযোগ থাকছে এখন থেকে।

অ্যাপল ম্যাপস

অ্যাপল ম্যাপস আরো ১১টি দেশে নতুনভাবে চলে এসেছে। এই ম্যাপে ৩ডি ভিজ্যুয়াল এর পাশাপাশি ট্রানজিট, মাল্টিস্টপ রাউটিং, ইত্যাদি ফিচার যুক্ত হয়েছে। ডেভলপারদের জন্য ম্যাপকিট এর মাধ্যমে উন্মুক্ত করে দেওয়া হয়েছে এই সুবিধাগুলো। এছাড়া কোনো লোকেশন সম্পর্কে ভালোভাবে ধারণা পেতে ৩৬০ডিগ্রি ভিউ ও যোগ করা হয়েছে অনেক স্থানে।

অ্যাপল হেলথ

অ্যাপল হেলথ অ্যাপ এর নতুন মেডিকেশনস ট্যাবে প্রতিদিন ব্যবহারের ওষুধ ও তা গ্রহণের সময় সেট করা যাবে যা ঠিক সময়ে রিমাইন্ডার প্রদান করবে। এমনকি এই রিমাইন্ডার নোটিফিকেশন অ্যাপল ওয়াচের মাধ্যমেও পাওয়া যাবে। ওষুধ এর ডাটা বোতলের লেবেল স্ক্যান করে কিংবা ম্যানুয়ালি টাইপ করে এড করা যাবে। এছাড়া ফ্যামিলি মেম্বারের সাথেও এই ডাটা শেয়ার করা যাবে।

প্যারেন্টাল কন্ট্রোলস

প্যারেন্টাল কন্ট্রোলস এ উন্নতি এসেছে আইওএস ১৬ তে। সহজে বাচ্চাদের অ্যাপল ডিভাইস কন্ট্রোল ও সেটাপ করা যাবে আইওএস ১৬ তে। বাচ্চাদের স্ক্রিনটাইম নিয়ন্ত্রণের মত কাজ বেশ সহজে করা যাবে সেটিংসে প্রবেশ না করেই। বাচ্চাদের ডিভাইস এখন থেকে বেশ সহজে সেটাপ করা যাবে। আইপ্যাড আপনার আইফোনের কাছে এনে বেশ সহজে প্যারেন্টাল কন্ট্রোলস সেটাপ করা যাবে।

সেফটি চেক

সেফটি চেক নামে একটি নতুন ফিচার এসেছে আইওএস ১৬ তে যা ডোমেস্টিক এবিউজ ও ভায়োলেন্স এর ভিকটিমদের সাহায্য করবে। সেফটি চেক ব্যবহার করে ফ্যামিলির এবিউজিব মেম্বার থেকে লোকেশন শেয়ারিং ও মেসেজ অ্যাকসেস রিমুভ করার সিদ্ধান্ত নেওয়া যাবে।

হোম

হোম অ্যাপ নতুন করে ডিজাইন করা হয়েছে যা আপকামিং Matter স্ট্যান্ডার্ড সাপোর্ট করবে যার মাধ্যমে একই ফিডে সম্পূর্ণ ঘর দেখা যাবে।

হ্যান্ডঅফ ফেসটাইম কল

ফোনে ফেসটাইমে কারো সাথে কথা বলার সময় যেকোনো আইপ্যাডে বা ম্যাকবুকের কাছে ফোন ধরলে উক্ত কল বড় স্ক্রিনে ট্রান্সফার করা যাবে আইওএস ১৬ তে।

ফিটনেস

সব আইফোন ব্যবহারকারীরা ফিটনেস অ্যাপ ব্যবহার করতে পারবে, অর্থাৎ ফিটনেস অ্যাপ ব্যবহার করার জন্য আর অ্যাপল ওয়াচের প্রয়োজন নেই।

অ্যাপল নিউজ

অ্যাপল নিউজ অ্যাপে My Sports সেকশন যুক্ত হয়েছে যা ফেভারিট টিম ও প্লেয়ারের খবর এক স্থানে নিয়ে আসবে। এছাড়া নিউজ অ্যাপ থেকেই স্কোর, শিডিউল, স্ট্যান্ডিং ও হাইলাইট দেখা যাবে।

কুইক নোটস

আইপ্যাড এর কুইক নোটস ফিচার আইওএস ১৬ এর মাধ্যমে আইফোনে আসতে যাচ্ছে। বোটম রাইট কর্নারে সোয়াইপ করে যেকোনো স্ক্রিন থেকে কুইক নোটস তৈরী করা যাবে।

কারপ্লে

কার নির্মাতা প্রতিষ্ঠানের সাথে একজোট হয়ে নতুন কারপ্লে এক্সপেরিয়েন্স নিয়ে কাজ করছে অ্যাপল। এর ফলে কাস্টমাইজেবল অডোমিটার, কারের সকল ফ্যাসেট কন্ট্রোল ও ইউনিফাইড ইন্টারফেস সুবিধা পাওয়া যাবে। এসব সুবিধাযুক্ত প্রথম কার ২০২৩সালে মুক্তি পাবে বলে জানানো হয়েছে।

একসেসিবিলিটি

ডোর ডিটেকশন ফিচার এসেছে আইওএস ১৬ তে যার মাধ্যমে অন্ধ বা কম দেখতে পান এমন ব্যাক্তিগণ তাদের আইফোন ব্যবহার করে আশেপাশের এরিয়া দেখতে পাবেন। আবার অ্যাপল ওয়াচ মিররিং এর মাধ্যমে আইফোন থেকে অ্যাপল ওয়াচ নিয়ন্ত্রণ করা যাবে।

অবশ্যই আমদের আজকের এই পোষ্টটি আপমাদের কাছে কতটুকু উপকারে এসেছে আমাদের কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment