টেলিগ্রাম নিয়ে এলো প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিস

টেলিগ্রাম নিয়ে এলো প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিস…

অনেক জল্পনাকল্পনার পর টেলিগ্রাম নিয়ে এলো তাদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিস, টেলিগ্রাম প্রিমিয়াম। টেলিগ্রাম তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে জানায় যে বর্তমানে বিশ্বব্যাপী ৭০০ মিলিয়নের অধিক টেলিগ্রাম ব্যবহারকারী রয়েছে। আর সবচেয়ে মজার ব্যাপার হলো অ্যাপটি নিয়ে প্রতিষ্ঠান থেকে বিশেষ ভাবে বিজ্ঞাপন কিংবা প্রচার করার প্রয়োজন হয়নি। জনপ্রিয়তার কারনে আর অন্যান্য অ্যাপের তুলনায় বিশেষ সুবিধা থাকার কারনে টেলিগ্রাম আজ এতদূর এগিয়ে। সবচেয়ে বেশি সুবিধাজনক আর গুরুত্বপূর্ণ ফিচার হলো এটি অন্যান্য নিরাপত্তাহীন অ্যাপ এর মত ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে না।

এমনকি কোন তৃতীয় পক্ষের কাছে বিক্রি ও করে না। কঠোর নিরাপত্তার কারনে টেলিগ্রাম এখন এতটাই জনপ্রিয়। মোবাইল ও ডেস্কটপ অ্যাপে ১০০টি ফিক্স ও অপটিমাইজেশন এর কথাও জানায় টেলিগ্রাম।

টেলিগ্রাম প্রিমিয়াম হলো টেলিগ্রাম এর পেইড সার্ভিস, যাতে প্রতি মাসে একটি নির্দিষ্ট ফি এর পরিবর্তে এক্সক্লুসিভ কিছু সুবিধা উপভোগ করতে পারবেন গ্রাহকগণ। টেলিগ্রাম একটি ফিচারে পরিপূর্ণ অ্যাপ, এতোদিন ধরে ব্যবহারকারীগণ যেসব ফিচারের দাবি জানিয়ে আসছে সেগুলো টেলিগ্রাম প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানে দেখতে যাচ্ছি আমরা।

টেলিগ্রাম প্রিমিয়াম প্ল্যানের দাম ৪.৯৯ ডলার, যার বিনিময়ে টেলিগ্রাম প্রিমিয়াম ফিচার উপভোগ করা যাবে। টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহার করতে টেলিগ্রাম অ্যাপের ভার্সন ৮.৮ এ আপগ্রেড করতে হবে। অ্যাপের সেটিংস হতে টেলিগ্রাম প্রিমিয়াম অপশনে প্রবেশ করে প্রিমিয়াম সাবস্ক্রিপশন কেনা যাবে।

টেলিগ্রাম প্রিমিয়াম এর ফিচারসমূহ

টেলিগ্রাম ফ্রি ভার্সন এর কোনো ফিচার বাদ দেওয়া হয়নি প্রিমিয়াম প্ল্যানের জন্য। বরং ইতিমধ্যে থাকা সুবিধাগুলোতে বাড়তি মাত্রা যোগ করবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যান। টেলিগ্রাম প্রিমিয়াম পেইড সার্ভিসের মাধ্যমে গ্রাহক এর সুবিধা নিতে পারবেন, প্রতি মাসে একটি নির্দিষ্ট ফি এর মাধ্যমে তারা এক্সক্লুসিভ কিছু সুবিধা উপভোগ করতে পারবেন। টেলিগ্রাম একটি ফিচারে পরিপূর্ণ অ্যাপ, এতোদিন ধরে ব্যবহারকারীগণ যেসব ফিচারের দাবি জানিয়ে এসেছিলো বর্তমানে সেগুলো টেলিগ্রাম প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানের মধ্যে পাওয়া যাচ্ছে।

টেলিগ্রাম প্রিমিয়াম প্ল্যানের দাম ৪.৯৯ ডলার, যার বিনিময়ে টেলিগ্রাম প্রিমিয়াম ফিচারগুলো উপভোগ করা যাবে। অ্যাপের সেটিংস হতে Telegram Premium অপশনে প্রবেশ করে প্রিমিয়াম সাবস্ক্রিপশন কেনা যাবে। টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহার করতে টেলিগ্রাম অ্যাপের ভার্সন ৮.৮ এ আপগ্রেড করতে হবে। টেলিগ্রাম ফ্রি ভার্সন এর কোনো ফিচার বাদ দেওয়া হয়নি প্রিমিয়াম প্ল্যানের জন্য, বরং ইতিমধ্যে থাকা সুবিধাগুলোতে বাড়তি মাত্রা যোগ করা হয়েছে প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানে।

এখন, টেলিগ্রামের সকল প্রিমিয়াম সার্ভিস ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিজ্ঞাপন নেই

কিছু কিছু দেশে বড় পাবলিক টেলিগ্রাম চ্যানেলগুলোতে স্পন্সরড বিজ্ঞাপন দেখানো হয়। অ্যাপে দেখানো এসব এড মূলত টেলিগ্রাম এর চলার জন্য দরকারি খরচ বহন করে। তবে টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহারকারীদের এসব এড দেখা লাগবেনা, যার ফলে তারা একটি এড-ফ্রি এক্সপেরিয়েন্স উপভোগ করতে পারবে।

৪ জিবি ফাইল আপলোড

টেলিগ্রাম ফ্রি ভার্সনে সর্বোচ্চ ২ জিবি সাইজের ফাইল পাঠানো যায়। টেলিগ্রাম প্রিমিয়াম প্ল্যান সাবস্ক্রাইবারগণ ৪ জিবি সাইজের ফাইল পাঠাতে পারবেন। প্রিমিয়াম ব্যবহারকারীর আপলোড করা ৪ জিবি সাইজের ফাইল যেকোনো ফ্রি টেলিগ্রাম ব্যবহারকারী ডাউনলোড করতে পারবেন।

দ্রুত ডাউনলোড

প্রিমিয়াম ব্যবহারকারীগণ টেলিগ্রাম থেকে মিডিয়া ও ফাইল সবচেয়ে বেশি স্পিডে ডাউনলোড করতে পারবেন। ইন্টারনেটের সর্বোচ্চ স্পিডে টেলিগ্রাম থেকে ডাউনলোড করা যাবে প্রিমিয়াম প্ল্যানে।

বর্ধিত লিমিট

প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা ১০০০টি চ্যানেল পর্যন্ত ফলো করতে পারবেন, ২০টি পর্যন্ত চ্যাট ফোল্ডার প্রস্তুত করতে পারবেন যার মধ্যে ২০০ টি চ্যাট যোগ করা যাবে প্রতি ফোল্ডারে, টেলিগ্রাম অ্যাপে ৪টি একাউন্ট এড করতে পারবেন,  দশটি চ্যাট পিন করতে পারবেন মেইন লিস্টে ও ফেভারিট স্টিকার সেভ করতে পারবেন দশটি।

এছাড়া টেলিগ্রাম প্রিমিয়াম ফিচার এর অংশ হিসেবে সাবস্ক্রাইবারগণ আরো লম্বা বায়ো লিখতে ও তাতে লিংক ও এড করতে পারবেন। ক্যাপশনে আরো ক্যারেক্টার এড করতে পারবেন প্রিমিয়াম ইউজারগণ। ৪০০ টি পর্যন্ত পছন্দের GIF সংরক্ষণ করা যাবে। এছাড়া প্রিমিয়াম ব্যবহারকারীগণ ২০ টি পাবলিক t.me লিংক রিসার্ভ করে রাখতে পারবেন যাতে তারা ইচ্ছামত গ্রুপ বা চ্যানেলও তৈরী করতে পারেন।

ভয়েস টু টেক্সট

প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা ভয়েস মেসেজ শুনতে না চাইলে মেসেজে কি বলা আছে তা সরাসরি টেক্সট হিসেবে দেখতে পারবেন আপনি।

ইউনিক স্টিকার ও রিয়েকশন

অনেক নতুন স্টিকার ও অসাধারণ ফুল-স্ক্রিন এনিমেশন ব্যবহার করতে পারবেন প্রিমিয়াম ব্যবহারকারীগণ। প্রিমিয়াম স্টিকার কালেকশন প্রতি মাসে স্টিকার আর্টিস্ট দ্বারা আপডেট করা হবে। এছাড়া প্রিমিয়াম ব্যবহারীগণ ১০ টি বাড়তি ইমোজি রিয়েকশন ব্যবহার করতে পারবেন।

চ্যাট ম্যানেজমেন্ট

টেলিগ্রাম প্রিমিয়াম এর মাধ্যমে চ্যাট ম্যানেজমেন্টে নতুন ফিচার এসেছে। ডিফল্ট চ্যাট ফোল্ডার চেঞ্জ করা, সব চ্যাট ওপেন করার বদলে আনরিড চ্যাট ওপেন করা ইত্যাদি ফিচার উপভোগ করা যাবে প্রিমিয়াম সাবস্ক্রিপশনে। সাবস্ক্রাইবাররা প্রাইভেসি ও সিকিউরিটি সেটিংসে নতুন চ্যাট আর্কাইভ ও মিউট করার অপশন সিলেক্ট করতে পারবেন।

এনিমেটেড প্রোফাইল পিকচার

চ্যাট ও চ্যাট লিস্টে প্রিমিয়াম ইউজারদের প্রোফাইল ভিডিও এনিমেট হবে। অর্থাৎ প্রিমিয়াম ব্যবহারকারীগণ তাদের এনিমেটেড প্রোফাইল পিকচার সবাইকে দেখাতে পারবেন।

প্রিমিয়াম ব্যাজ

টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহারকারীগণ স্পেশাল ব্যাজ পাবে যা চ্যাট লিস্টে তাদের নামের পাশে, গ্রুপ মেম্বার লিস্টে নামের পাশে দেখানো হবে। অর্থাৎ প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের আলাদা পরিচয় প্রদান করবে এই ব্যাজ।

প্রিমিয়াম অ্যাপ আইকন

হোম স্ক্রিনে থাকা টেলিগ্রাম অ্যাপের আইকন পরিবর্তন করতে পারবেন প্রিমিয়াম ব্যবহারীগণ। নিজের হোমস্ক্রিন সেটাপের সাথে মিলিয়ে বিভিন্ন ধরনের অ্যাপ আইকন সেট করতে পারবেন টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহারকারীগণ।

টেলিগ্রাম জানায় বর্তমানে বিশ্বব্যাপী ৭০০ মিলিয়নের অধিক টেলিগ্রাম ইউজার রয়েছে। মজার ব্যাপার হলো অ্যাপটি নিয়ে তেমন কোনো বিজ্ঞাপন করেনা প্রতিষ্ঠানটি। অ্যাপটির জনপ্রিয়তা সম্পূর্ণভাবে মুখে মুখে বৃদ্ধি পেয়েছে। মোবাইল ও ডেস্কটপ অ্যাপে একশটি ফিক্স ও অপটিমাইজেশনের কথা জানায় টেলিগ্রাম।

 টেলিগ্রাম তাদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিস চালু করেছে। তাই, আজকের পোষ্টটি করা হয়েছে টেলিগ্রাম এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়ে। টেলিগ্রামের প্রিমিয়াম সাবস্ক্রিপশন সার্ভিস নিয়ে করা এই পোষ্টটি পড়ে আপনাদের থেকে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট সেকশনে কমেন্ট করতে ভুলবেন না।

Leave a Comment