নতুন ফিচার নিয়ে আসছে জিমেইল

নতুন ফিচার নিয়ে আসছে জিমেইল…

এক সময় হয়তো চিঠিই ছিল যোগাযোগের উৎকৃষ্ট মাধ্যম। কিন্তু সময় আজ পাল্টে গেছে। চিঠির সেই যুগ আজ অনেকটাই অতীতের গল্প। বার্তা আদান-প্রদানের পদ্ধতিতে প্রযুক্তি তার ছোঁয়া লাগিয়ে বর্তমানে এনেছে সাইবার চিঠির যুগ। যাকে আমরা ই-মেইল বলে থাকি।

বর্তমানে জিমেইল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। যারা ইন্টারনেট ব্যবহার করে, তাদের প্রতিদিনই অসংখ্য চিঠি পাঠাতে বা রিসিভ করতে হয়। বিভিন্ন সুবিধার কারণে ইমেইল ব্যবহারকারীদের কাছে খুব জনপ্রিয় একটি নাম হচ্ছে Gmail। তবে Gmail ব্যবহার করলেও বেশীরভাগ ব্যবহারকারীরই এর বিভিন্ন ফিচার সম্পর্কে ধারণা নেই।

বেশ অনেকদিন ধরেই জিমেইল এর নতুন ইন্টারফেস নিয়ে কথা হচ্ছে। অবশেষে সকল ব্যবহারকারীর জন্য জিমেইল এর নতুন ইন্টারফেস আসতে যাচ্ছে। এই রিডিজাইন এর হাত ধরে মিট, চ্যাট ও স্পেসেস, এই ফিচারগুলো একই স্থানে চলে এলো। এসব মূলত গুগল এর ম্যাটেরিয়াল ডিজাইন ৩ এর অংশ।

এখানেই আপডেট এর খবর শেষ নয়। গুগল আরো জানিয়েছে যে, উন্নত ইমোজি সাপোর্ট, জিমেইলে ট্যাবলেট ইউজারদের জন্য নতুন ফিচার ও আরো একসেসিবিলিটি ফিচার এবং অন্যান্য আপগ্রেড আসতে চলেছে। অর্থাৎ, খুব শীঘ্রই জিমেইলে আরো কিছু পরিবর্তন ও নতুন ফিচার আশা করা যায়।

কর্মস্থলে যদি আপনি জিমেইল ব্যবহার করেন, তবে ইতিমধ্যে নতুন ইন্টারফেস আপনার একাউন্টে ইতিমধ্যে পৌঁছে যাওয়ার কথা। তবে, কোনো ব্যবহারকারী যদি নতুন এই পরিবর্তন পছন্দ না করেন, তবে আপাতত আগের ইন্টারফেস ব্যবহারের সুযোগ থাকছে।

Chat ফিচার চালু না থাকলেও নতুন ফিচার একটিভেট হয়ে যাবে। তবে, শুধু জিমেইল এর ডিফল্ট ভিউতে কোনো ধরনের অ্যাপ ব্যবহার না করলে তা Quick Settings মেন্যুর মাধ্যমে চালু বা বন্ধ করার সুযোগ আছে।

জিমেইল এর নতুন ইউজার ইন্টারফেস

আপনি যদি জিমেইলের নতুন ইন্টারফেস পছন্দ না করেন এবং আগের ইন্টারফেস ব্যবহারে ফিরে যেতে চান তাইলে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করুনঃ

  • জিমেইল এ প্রবেশ করে ডানদিকের একেবারে উপরে থাকা Settings আইকন সিলেক্ট করুন
  • Quick Settings থেকে Go back to the original Gmail view অপশন এ সিলেক্ট করুন
  • নতুন উইন্ডোতে Reload অপশনে ক্লিক করুন

আপডেটেড জিমেইল ইউজার ইন্টারফেসে Mail, Meet, Spaces ও Chat বাটন বামদিকের টপে একই লিস্টে নিয়ে আসা হয়েছে। অর্থাৎ আগের মত কনভার্সেশন লিস্ট থেকে একে একে সিলেক্ট করতে হবেনা। তবে সবকিছু একই সাথে স্ক্রিনে দেখা ছাড়াও সহজে অ্যাকসেস এর অপশন রয়েছে। যেকোনো সেকশন থেকে দ্রুত কনভার্সেশনে চলে যাওয়া যাবে নতুন ইন্টারফেসে।

গুগল এর নতুন ওয়ার্কস্পেস স্যুট এর অংশ হিসেবে উল্লেখিত পরিবর্তনসমূহ এসেছে। Docs, Sheets, ইত্যাদি ওয়েব অ্যাপেও একইভাবে পরিবর্তন আসতে চলেছে। এই নতুন পরিবর্তন এর মাধ্যমে অধিক ইউনিফাইড স্টাইল ও জিমেইল নতুন এআই-পাওয়ারড ফিচার আসতে চলেছে সার্চ ইম্প্রুভমেন্টস এর মতই।

কোনো নির্দিষ্ট কনটাক্ট খুঁজে পাওয়ার বিষয়টি সহজ করতে জিমেইল এর সার্চ রেজাল্ট ফিচারটি উন্নত করছে গুগল। নতুন “পারসোনালাইজড সাজেশন” এর পাশাপাশি নাম ও ইমেইল এড্রেস এর জন্য ইনটেন্ট ম্যাচিং ফিচার আসছে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে গুগল।

ইনটেন্ট ম্যাচিং ফিচার এর মাধ্যমে একটি মেশিন লার্নিং টুল ব্যবহারকারীদের তাদের সার্চের সাথে সম্পর্কিত বিষয় খুঁজে পেতে সাহায্য করবে। সার্চ রেজাল্ট আরো ছোট করে ব্যবহারকারী যে কনটাক্ট, এই ফিচারে ইমেইল বা ফাইল খুঁজতেছেন তা সহজে খুঁজতে সাহায্য করবে।

গুগলের তরফ থেকে বলা হচ্ছে, যেসব ইউজাররা জিমেইলের নতুন লেআউট আপডেট করবেন, তাঁরা সকলে ২ ফেব্রুয়ারি, বুধবার থেকে ইমেলের এই একই লিস্ট এবং লেবেল অপশন চাক্ষুষ করতে পারবেন। ওয়ার্কস্পেস-এর এই পরিবর্তনের কথা ২০২১ সালেই ঘোষণা করেছিল গুগল। তার মধ্যে একটি ফিচার ছিল, একজন ইউজারের অন্যদের সঙ্গে ওয়ান অন ওয়ান কলিংয়ের সুবিধা, যার জন্য কোনও গুগল মিট লিঙ্কের প্রয়োজন হবে না।

যে সব ইউজাররা এখনও পর্যন্ত জিমেল-এর নতুন লেআউট পরীক্ষা করার জন্য সুইচ করেননি, তাঁদের ঘাবড়ানোর কিছু নেই। এপ্রিল পর্যন্ত এই সুইচিংয়ের অপশন থাকছে। গুগল-এর তরফ থেকে বলা হচ্ছে, ২০২২ সালের দ্বিতীয় কোয়ার্টারে যতদিন না পর্যন্ত এই লুক রোলআউট করা হচ্ছে, ততদিন পর্যন্ত ইউজারদের নতুন লেআউট থেকে পুরাতন লেআউটে প্রত্যাবর্তনের সুযোগ দেওয়া হবে।

জিমেল-এর এই আসন্ন আপডেটটি কারা ব্যবহার করতে পারবেন, তাঁদেরও ক্যাটেগরি ভিত্তিক তালিকা প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সেই তালিকায় রয়েছে, বিজ়নেস স্টার্টার, বিজ়নেস স্ট্যান্ডার্ড, বিজ়নেস প্লাস, এন্টারপ্রাইজ় এসেনশিয়ালস, এন্টারপ্রাইজ় প্লাস, এডুকেশন ফান্ডামেন্টালস, এডুকেশন প্লাস, ফ্রন্টলাইন, ননপ্রফিট, জি স্যুট বেসিক ও বিজ়নেস কাস্টমার এবং গুগল ওয়ার্কস্পেস এসেনশিয়ালস এর কাস্টমার নয় যাঁরা তাঁদের জন্যও।

নতুন ডিজাইনের অঙ্গ হিসাবে ব্যবহারকারীরা গোলাকার প্রান্ত এবং একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড (কাস্টম ওয়ালপেপার) চাক্ষুষ করতে পারবেন। তবে অনেক ইউজারদেরই এ নতুন জিমেল ডিজাইন পছন্দ নাও হতে পারে। আর সেই কারণেই গুগল পুরোনো সেটিংসে ফিরে যাওয়ার অপশনও দিচ্ছে গ্রাহকদের। এ বছরের জানুয়ারিতে গুগল নতুন জিমেইলের ডিজাইন পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। তখন জানিয়েছিল, ‘জিমেইলে সবার জন্য নতুন ডিজাইন কার্যকর হবে। পুরোনো লুক ও ডিজাইনে ফিরে যাওয়ার কোনো অপশন থাকবে না।’

জিমেইলের নতুন লুকওভারে ঠিক বাঁ দিকে থাকছে দুটি প্যানেল- তার একটিতে থাকছে মেইল এবং মিটের জন্য ছোট্ট বাটন। অন্য প্যানেলে থাকছে ইনবক্স, স্টার্ট, স্প্যাম এবং আরও অনেক কিছু। আগের প্যানেলটিতে গুগল দ্বারা একটি ডেডিকেটেড চ্যাট বাটন অন্তর্ভুক্ত করা থাকলেও সেটি করা হয়নি। কিন্তু সেটি আমরা যখন এনাবল করতে যাই, সেই পুরোনো ডিজাইনেই ফিরে আসে। এ নতুন প্যানেলে এখন নোটিফিকেশন বাবল দেখানো হচ্ছে, ঠিক যেমনটা আইফোনে দেখা যায়। তবে এ বাবল লুকিয়ে রাখার কোনো অপশন নেই বলেই মনে হচ্ছে।

আপনি কি জিমেইল এর নতুন আপডেট পেয়েছেন? কেমন লাগছে?-

-আমরা আমাদের সর্বত্র চেষ্টা করেছি আপনাদেরকে জিমেইল সম্পর্কে সকল তথ্য দেওয়ার জন্য। অবশ্যই আমাদের পোষ্ট ভালোভাবে পড়ুন এবং কেমন লেগেছে আমাদের এই পোষ্ট তা কমেন্ট সেকশনে আমাদেরকে জানান।

Leave a Comment